জলপ্রপাতের মত জীবন চাই

বিশৃঙ্খল পৃথিবীতে যেখানে প্রতি মুহুর্ত অনিশ্চিত, সেখানে আমি জলপ্রপাতের মত তেড়েফুঁড়ে প্রবাহিত অপ্রতিরোধ্য এক জীবন চাই। বিশাল উচ্চতা থেকে কোন কিছুর পরোয়া না করে অদম্য শক্তি নিয়ে জলপ্রপাতের আছড়ে পড়ার মনমুগ্ধকর দৃশ্যের সাথেই কেবল আমাদের উথাল পাথাল জীবনের সবচেয়ে বেশী সাদৃশ্য আছে বলে মনে হয়।

কোন অদম্য জলপ্রপাতের নীচে কুঁকড়ে দাঁড়িয়ে তার অসামান্য রুপের দিকে তাকিয়ে ভাবি, কতই না অসাধারণ তার এডাপ্টিবিলিটি। কত মাধুর্য নিয়ে বাধাবিপত্তিগুলো সে ন্যাভিগেট করে এগিয়ে যায়, পথ আগলে থাকা পাথুরে পাহাড়কেও চিড়ে বেড়িয়ে যায় সে- নিজের পথ নিজেই বানিয়ে নেয়। আমার জীবন তো এমনই হওয়া উচিত, জলপ্রপাতের মত- নতুন দিগন্তের সন্ধানে জীবনকে খোদাই করে, নিজস্বতার গভীরে তলিয়ে গিয়ে গন্তব্যের পথে ছুটে যাওয়া।

জলপ্রপাতের জন্য প্রবাহিত হতে থাকাই ধ্রুব। কোন কিছুই এখানে থেমে থাকে না। কোন কিছুর জন্য সে থেমে থাকে না। তেমনিভাবে জীবনও এমনই হওয়া উচিত, বয়ে যাও শুধু বয়ে যাও; আটকে থেকো না, পৃথিবীর সবকিছুই ক্ষণস্থায়ী, পরিবর্তনকে আলিঙ্গন করে এগিয়ে যেতে থাকো।

জলপ্রপাতের ছন্দময় ঐকতান অনুভব করায় আমার জীবনেও ছন্দময় ভারসাম্য দরকার। জলপ্রপাতের মতই সহনশীলতা, প্রশান্তি আর অদম্য প্রাণশক্তি দরকার, যা দিয়ে নিজের মত পথ বানিয়ে গন্তব্য পর্যন্ত এই জীবনকে পৌঁছে দিতে পারব।

তুই কু তুমু জলপ্রপাত
বিলাইছড়ি, রাঙামাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!